মেনু নির্বাচন করুন

আইন ও বিধি

আইন ও বিধি

আইন ও বিধি

ফৌজদারী কার্যবিধির ৩৫২ ধারায় প্রদত্ত ক্ষকতাবলে ম্যাজিস্ট্রেট তার বিচারের অধিক্ষেত্রভুক্ত যে কোন এলাকায় অর্থাৎ হাটবাজার, রেলস্টেশন, রাস্তায়, ইটেও ভাটায়, সিনেমা হল, খাল-বিল, নদী ইত্যাদি এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করতে পারেন। ২০০৭ সালের ১ নভেম্বর বিচার ভিভাগ নির্বাহী বিভাগ হতে পৃথক হয় এবং দুই ধরনের ম্যাজিস্ট্রেট অর্থাৎ এক্সিকিউটিভ ম্যাটিস্ট্রেট এবং জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পদের সৃষ্টি হয়। সরকার জনস্বার্থে, আইন শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ কার্যক্রমকে কার্যকর ও অধিকতর দক্ষতার সাথে সম্পাদন করার জন্য সরকারি কর্মকর্তা বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে কতিপয় অপরাধ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে আমলে গ্রহণ করে দন্ড অারোপের সীতিত ক্ষমতা অর্পন করে মোবাইল কোর্ট পরিচলনা করার লক্ষে মোবাইল কোর্ট অধ্যাদেশ-২০০৭ জারী করে। 

সরকার সমগ্র দেশে অথবা যে কোন জেলার যে কোন সরকারি কর্মকর্তা বা এক্সিকিউটিভকে এবং জেলা ম্যাজিস্ট্রেট তার আঞ্চলিক অধিক্ষেত্রে যে কোন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে আইন শৃঙ্খলা রক্ষা এবং অপরাধ প্রতিরোধ কর্যক্রম সম্পাদনের উদ্দেশ্যে লিখিত আদেশ দ্বারা মোবাইল কোর্ট পরিচলনা করার ক্ষমতা অর্পন করতে পারবে। ক্ষমতাপ্রাপ্ত সরকারি কর্মকর্তা বা এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আইন শৃঙ্খলা রক্ষা ও অপরাধ প্রতিরোধ কার্যক্রম সম্পাদন করার সময় মোবাইল কোর্ট অধ্যাদেশ-২০০৭ এর তফসিলে বর্ণিত আইনের অধিনে কোন অপরাধ বাজুডিশিয়াল ম্যাজিস্টেট বা মোট্রোপলিটন ম্যাজিস্ট্রেট কর্তৃক বিচার্য, তার সম্মুখে সংঘটিত হয়ে থাকলে তিনি উক্ত অপরাধ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলেই আমলে গ্রহণ করে অভিযুক্ত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করে মোবাইল কোর্ট অধ্যাদেশ-২০০৭ এর অধীন নির্ধরিত শর্ত সাপেক্ষে দন্ড আরোপ করতে পারবেন। জেলা ম্যাজিস্ট্রেটকের তার নিজস্ব অধিক্ষেত্রে এ অধ্যাদেশের অধীন মোবাইলকোটৃ পরিচালনা করে দন্ড আরোপের ক্ষমতা প্রদান করা হয়েছে।

প্রথমে এ অধ্যাদেশের তফসিলে ২৭টি আইন ও দন্ডবিধির ৪৪টি ধারা ছিল।পরবর্তীতে এস,আর,ও নং-০৩আইন/২০০৮ তারিখ জানুয়ারি ২০০৮ এস,আর,ও নং-২৩৪-আইন/২০০৮ তাং-৩১জুলাই ২০০৮ এস,আর, ও নং-২৩৪-আইন/২০০৮ তাং-৩১জুলাই ২০০৮, এস,আর, ও নং-২৩৪-আইন/২০০৮ তাং-৩১জুলাই ২০০৮ এস,আর, ও নং-২৪৮-আইন/২০০৮ তাং-১৯ আগষ্ট ২০০৮ এবং এস, আর ও নং-৩০৬-আইন/২০০৮ তারিখ-১৬ নভেম্বর ২০০৮ দ্বারা তফসিল প্রতিস্থাপিত হলো আইনের সংখ্যা দাঁড়ায় ৫৫টি এবং দন্ডবিধি ধারার সংখ্যা হয়েছে ৪৬টি। 

মোবাইল কোর্ট অধ্যাদেশ-২০০৭, মোবাইল কোর্ট অধ্যাদেশ এর অধীন ৫৫টি আইন ও দন্ডবিধির ৪৬টি ধারা মোবাইল কোর্ট সম্পর্কে ধরণা ও মোবাইল কোর্ট সম্পর্কিত আদেশের একটি নমুনা দিয়ে মোবাইল কোর্ট এর সাথে সম্পৃক্ত সকলের নিকট সহজলভ্য করতে মোবাইল কোর্ট আইন নামে সংকলন আকারে ইহ িপ্রকাশের জন্য আমর এ প্রচেষ্টা। 

লিংক:

;

ফাইল:

আইন ও বিধি আইন ও বিধি

Share with :

Facebook Twitter