মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

এক নজরে ধুনট

১। এক নজরে ধুনট উপজেলাঃ

 

 

§       আয়তন                                       ঃ ২৪৭.৭৫ বর্গ কিলোমিটার।

§       জনসংখ্যা                                     ঃ ২,৬৬,০০১ জন (২০০১ সালের আদম শুমারী অনুযায়ী)।

§       ঘনত্ব                                           ঃ ৬৩২ জন।

§       নির্বাচনী এলাকা                    ঃ ৪০- বগুড়া-৫।

§       ইউনিয়ন                                      ঃ ১০ টি।

§       পৌরসভা                                      ঃ ০১ টি।

§       মৌজা                                         ঃ ৯১ টি।

§       সরকারী হাসপাতাল                           ঃ ০১ টি।

§       স্বাস্থ্য কেন্দ্র/ ক্লিনিক                          ঃ ১০ টি

§       পোস্ট অফিস/সাব পোঃ            ঃ ১৬ টি।

§       নদ-নদী                             ঃ ০২ টি।

§       হাট-বাজার                                    ঃ ৩০ টি।

§       ব্যাংক                                         ঃ ০৮ টি।

§       গ্রাম                                  ঃ ২১১টি।

§       খানার সংখ্যা                        ঃ ৬২,৬৩৯

§       ভোটার সংখ্যা                       ঃ ১,৮২,৪৮১ জন।

§       কৃষি পরিবার সংখ্যা                 ঃ ৯০,৯৭৭ টি।

§        মোটা আবাদী জমি                ঃ৪৫,৩৩৫ একর।

§       খাদ্য চাহিদা (২০১০-২০১১)      ৩৫,১৮০ মেঃটন।

§       খাদ্য উৎপাদন  (২০১০-২০১১)  ঃ ৮৫,২৭০ মেঃ টন।

§       উপজেলা িশক্ষার হার               ঃ ৬০%

§       সরকারী প্রাথমিক বিদ্যালয়          ঃ ৯৬ টি।

§       বেসরকারী প্রাঃ বিদ্যালয়             ঃ ৯৭ টি।

§       স্যাটেলাইট স্কুল                      ঃ ১০ টি।

§       কিন্ডার গার্টেন                         ঃ ৮টি।

§       নিমণ মাধ্যমিক বিদ্যালয়                ঃ ৩টি।

§       উচ্চ বিদ্যালয়                           ঃ ৩৫ ( ২৮ টি বালক+ ৭টি বালিকা )

§       কলেজ                                  ঃ ৮টি।

§       দাখিল মাদ্রারাসা                       ঃ ১৬ টি।

§       সিনিয়র মাদ্রাসা                         ঃ ৭ টি।

§       উপজেলা পশু চিকিৎসা কেন্দ্র           ঃ ০১ টি।

§       উপজেলা পশু চিকিৎসা উপকেন্দ্র      ঃ ০৫ টি।

§       মসজিদ সংখ্যা                           ঃ ৩৪৫ টি।

§       মন্দিরের সংখ্যা                          ঃ ১৫ টি।

§       কাজী অফিস                              ঃ ১০টি।

§        রেজিষ্টার্ড ক্লাব                            ঃ ৪৮ টি।

§       সরকারী জলাশয়ের সংখ্যা                ঃ ৫৪ টি।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

২। উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়ঃ

উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়ের পোস্টাল ঠিকানাঃ- উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়, ধুনট, বগুড়া।

 

সিটিজেন চার্টার

 

 

ক্রঃ

বিষয়

 

 

 

০১

কৃষি/অকৃষি খাস জমি

বন্দোবমত্ম,পেরীফেরীভূক্ত হাটবাজার একসনা বন্দোবসত্ম ওপ্রযোজ্য ÿÿত্রে ভূমি

সংক্রামত্ম বিষয়।

সহকারী কমিশনার (ভূমি) হতে প্রাপ্তির পর ৩ (তিন) দিনের মধ্যে।

উপজেলা ভূমি অফিস হতে প্রসত্মাব প্রেরণের পর উপজেলা নির্বাহি অফিস হতে প্রসত্মাবটি সুপারিশ সহকারে জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে অগ্রবর্তী করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) এর কার্যালয়, উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়, জেলা প্রশাসকের কার্যালয় ও ভূমি মন্ত্রণালয়

 

০২

ত্রাণ মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত বরাদ্দে গৃহীত প্রকল্প বাসত্মবায়ন কার্যক্রম (টি.আর.কাবিখা.কাবিটা ও ত্রাণ সামগ্রী)।

প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তা হতে প্রসত্মাব প্রাপ্তির পর ২ দিনের মধ্যে।

প্রকল্প বাসত্মবায়ন কর্মকর্তার নিকট থেকে প্রসত্মাব প্রাপ্তির পর সভায় সিদ্ধামত্ম গ্রহণ করতঃ জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করা হয়।

প্রকল্প বাসত্মবায়ন অফিস, উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয় ও প্রযোজ্য ÿÿত্রে উপজেলা হিসাব রÿণ অফিস।

 

 

০৩

এল.জি.ই.ডি কর্তৃক গৃহীত ও বাসত্মবায়িত প্রকল্প, প্রযোজ্য ÿÿতে ঠিকাদারের বিল/ প্রকল্প কমিটির সভাপতির বিল প্রদান।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় হতে প্রসত্মাব  প্রাপ্তির পর ২ (দুই) দিনের মধ্যে।

উপজেলা প্রকৌশলীর কার্যালয় হতে প্রসত্মাব  প্রাপ্তির পর  বিল অনুমোদন প্রয়োজনে সরেজমিনে পরিদর্শন।

উপজেলা প্রকৌশলীর কার্যালয়, উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয় ও প্রযোজ্য ÿÿত্রে উপজেলা হিসাব রÿণ অফিস।

 

০৪

হাট-বাজার বাৎসরিক ইজারা প্রদান।

প্রতি বছর ০১ বৈশাখের  আনুমানিক ২ মাস পূর্বে কার্যক্রম গ্রহণ করা হয়।

হাট-বাজার নীতিমালা অনুযায়ি দরপত্র বিজ্ঞপ্তির মাধ্যমে।

উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয় এবং  প্রযোজ্য  ÿÿত্রে সহকারি  কমিশনার (ভূমি) এর কার্যালয়।

০৫

জলমহাল ইজারা প্রদান

প্রতি বছরের ০১  বৈশাখের আনুমানিক ০২ (দুই) মাস পূর্বে কার্যক্রম গ্রহণ করা  হয়।

জলমহাল ইজারা নীতিমালা অনুযায়ি দরপত্র বিজ্ঞপ্তির মাধ্যমে।

উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয় ও সহকারি কমিশনার (ভূমি) এর কার্যালয়।

০৬

সভাপতি হিসাবে দায়িত্ব পালনকারি বে-সরকারি কলেজ,  হাইস্কুল ও মাদ্রাসার বেতন বিল প্রদান ও শিÿা প্রতিষ্ঠানের বিবিধ প্রশাসনিক কার্যাবলি।

শিÿা প্রতিষ্ঠান হতে বেতন বিল প্রাপ্তির ০২ (দুই) দিনের মধ্যে  এবং যেকোন প্রশাসনিক কাজের প্রসত্মাব প্রাপ্তির ৭ (সাত) দিনের মধ্যে

প্রতিষ্ঠান প্রধান কর্তৃক বিল দাখিলের পর।

উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয়।

০৭

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য, সদস্যাদের সরকারি অংশের সম্মানী ভাতা প্রদান এবং সচিব ও গ্রাম পুলিশদের বেতন ভাতা প্রদান।

সরকারী বরাদ্দ প্রাপ্তির ০৭ (সাত) দিনের মধ্যে

সরকারী বরাদ্দ প্রাপ্তির পর সম্মানী ভাতা বা বেতন ভাতা ব্যাংক থেকে কালেকশন করে প্রদান করা হয়।

উপজেলা নির্বাহি কর্মকর্তার কার্যালয়।

০৮

ধর্ম মন্ত্রণালয়,  শিÿা মন্ত্রণালয়, জেলা পরিষদ, সংস্থা/বিভাগ কর্তৃক বিবিধ অনুদান বিতরণ।

বরাদ্দ প্রাপ্তির পর বিষয়টি  সুফলভোগীকে  অবহিত করা হয়। সুফলভোগী কর্তৃক চাহিদা মোতাবেক কাগজ-পত্রাদি দাখিলের পর ৩ (তিন) দিনের মধ্যে অর্থ প্রদান করা হয়।

সুফলভোগী কর্তৃক চাহিদা মোতাবেক কাগজ-পত্রাদি দাখিলের পর উপজেলা নির্বাহি অফিসার কর্তৃক অর্থ প্রদান করা হয়।

উপজেলা নির্বাহি কর্মকর্তা কার্যালয়, উপজেলা হিসাব রÿণ অফিস,প্রযোজ্য ÿÿত্রে মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা।

০৯

জেনারেল সার্টিফিকেট মামলা।

বিধি মোতাবেক।

P.D.R.   Act. 1913 অনুযায়ী।

উপজেলা নির্বাহি অফিসারের কার্যালয়।

১০

মোবাইল কোর্ট পরিচালনা ও রিপোর্ট রির্টান প্রেরণ।

প্রতি সপ্তাহে একদিন।

সরকারের আদেশ ও বিভিন্ন আইন মোতাবেক।

উপজেলা নির্বাহি অফিসার ও নির্বাহি ম্যাজেস্ট্রেট।

 

১১

হজ্বব্রত পালনের ফরম বিতরণ ও পরামর্শ প্রদান।

আবেদনের সাথে সাথে।

আবেদন মোতাবেক উপজেলা নির্বাহি অফিস হতে ফরম, তথ্যওপরামর্শ প্রদানকরা হয়।

উপজেলা নির্বাহি অফিস ও জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়।

১২

স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) সংক্রামত্ম পরামর্শ, তথ্য ও করণীয় সম্পর্কে সেবা প্রদান।

চাহিদা মোতাবেক স্বল্প সময়ে প্রদান করা হয়।

উপজেলা নির্বাহি অফিসে এসে পরামর্শ চাওয়া হলে পরামর্শ প্রদান করা হয়।

উপজেলা নির্বাহি অফিস ও ইউপি চেয়ারম্যান।

১৩

বিভিন্ন কমিটির সভাপতির দায়িত্ব পালন।

কমিটির সদস্য-সচিবের সাথে আলাপের মাধ্যমে সম্ভাব্য স্বল্প সময়ে।

সদস্য-সচিবের চাহিদা মাফিক।

সংশিস্নষ্ট বিভাগীয় কর্মকর্তা ও উপজেলা নির্বাহি অফিসার।

 

 

১৪

বি.সি.আই.সি/ ভূর্তকি সারের প্রতিবেদন প্রেরণ।

আগমনী বার্তা প্রাপ্তির দিন।

সরেজমিনে পরিদর্শন পূর্বক।

উপজেলা কৃষি কর্মকর্তা ও উপজেলা নির্বাহি অফিসার।

১৫

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল কমিটি।

অভিযোগ প্রাপ্তির ১০(দশ) দিনের মধ্যে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কর্তৃক সংশিস্নষ্ট পÿদয়কে নোটিশ প্রদান করা হয়।

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ সেল কমিটি কর্তৃক পÿদ্বয়ের শুনানী গ্রহণ শেষে নিস্পতি করা হয়।

উপজলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা, ভারপ্রাপ্ত কর্মকর্তা ও উপজেলা নির্বাহি অফিসার।

 

 

 

 

 

 

 

৩। উপজেলা পরিষদঃ জনাব টি.আই.এম নূরম্নন্নবী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধুনট, বগুড়া।

উপজেলা পরিষদের সদস্যগণের নাম ও পদবীঃ

১।       জনাব টি.আই.এম নূরম্নন্নবী, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধুনট, বগুড়া।

২।       জনাব মোঃ আব্দুল হাই খোকন, ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধুনট, বগুড়া।

৩।      জনাব মোছাঃ নাজনীল নাহার মহিলা ভাইস চেয়ারম্যান, উপজেলা পরিষদ, ধুনট, বগুড়া।

৪।       জনাব এ,জি,এম বাদশা, মেয়র, ধুনট পৌরসভা, ধুনট,বগুড়া।

৫।       জনাব মোঃ শাহজাহান আলী,  চেয়ারম্যান, কালের পাড়া ইউনিয়ন পরিষদ, ধুনট, বগুড়া।

৬।      জনাব মোঃ জাকির হোসেন, চেয়ারম্যান, চিকাশী ইউনিয়ন পরিষদ, ধুনট, বগুড়া।

৭।       জনাব মোঃ রাশেদুজ্জামান, চেয়ারম্যান, গোসাইবাড়ী ইউনিয়ন পরিষদ, ধুনট, বগুড়া।

৮।      জনাব মোঃ আতিকুল করিম, চেয়ারম্যান, ভান্ডারবাড়ী ইউনিয়ন পরিষদ, ধুনট, বগুড়া।

৯।       জনাব এস,এম ,মাসুদ রানা ,চেয়ারম্যান,ধুনট সদর ইউনিয়ন, ধুনট,বগুড়া।

১০।     জনাব এম,এ , তারেক ,চেয়ারম্যান, এলাঙ্গী ইউনিয়ন, ধুনট,বগুড়া।

১১।      জনাব মোঃ কুদরত-ই-খুদা ,চেয়ারম্যান,চৌকিবাড়ী ইউনিয়ন, ধুনট,বগুড়া।

১২।      জনাব মোঃ মাহবুবুর রহমান , চেয়ারম্যান ,মথুরাপুর ইউনিয়ন, ধুনট, বগুড়া।

১৩।      জনাব মোঃ আনোয়ারম্নল ইসলাম , চেয়ারম্যান , গোপালনগর ইউনিয়ন , ধুনট, বগুড়া।

১৪।      জনাব মোঃ সুজাউদ্দৌলা, চেয়ারম্যান, নিমগাছী ইউনিয়ন পরিষদ, নিমগাছী,ধুনট, বগুড়া।

 

উপজেলা পরিষদের কার্যক্রমঃ

Ø        উপজেলা পরিষদ তহবিল সংক্রামত্ম সকল বিষয়।

Ø        পরিষদ তহবিল বহির্ভূত ব্যয়ের ÿমতা প্রদান সংক্রামত্ম।

Ø        ট্যাক্স, রেইটস, টোলস এবং ফিস আরোপের প্রসত্মাব।

Ø        উপজেলা পরিষদের বার্ষিক  বাজেট, বার্ষিক হিসাব বিবরণী ও সংশোধিত বাজেট।

Ø        উপজেলা পরিষদের ব্যয়ের অডিট।

Ø        পাঁচসালা ও বিভিন্ন মেয়াদী উন্নয়ন পরিকল্পনা তৈরী করা।

Ø        পরিষদের নিকট হসত্মামত্মরিত বিভিন্ন সরকারী দপ্তরের কর্মসূচি বাসত্মবায়ন এবং উক্ত দপ্তরের কাজ কর্ম সমূহের তত্ত্বাবধান ও সমন্বয় করা।

Ø        পরিষদ কর্তৃক কাজ বাসত্মবায়নের বিভিন্ন চুক্তি প্রক্রিয়াকরণ।

Ø        বিভিন্ন কমিটি ও উপ-কমিটি গঠন।

Ø        উপজেলার আইন-শৃংখলা অবস্থা পর্যালোচনা।

Ø        উপজেলার ত্রাণ ও পূর্ণবাসন কাজ পর্যালোচনা।

 

০৪। গেস্ট হাউজঃ জেলা পরিষদের নিয়ন্ত্রণাধীন একটি ডাক বাংলা রয়েছে। ডাক বাংলোটি এ উপজেলার একমাত্র গেস্ট হাউজ।

 

 

 

ধুনট উপজেলার বাসত্মাবায়নাধীন প্রকল্প সমূহঃ

 

SL

No

Name of Seheme with Location

Contract Amoumt (Tk.)

Type of Work

Source of Funds

Name of Union

Date of Commence ment As per W/O

Date of Completion As per W/O

No of Union

Rem-arks

1

2

3

4

5

6

7

8

9

10

1

Periodic Maintenance of Nandigram GC- Barshon (Bhatgram UP) Road at Ch. 4000m 5200m.

1049637.90

Maintenance

GOB

Bhatgram

01.01.2012

30.04.2012

1.Union

 

2

Periodic Maintenance of Nandigram RHW – Mirjapur GC via Dhundar Road at Ch.700m-950m & 5430m-6306m.

1413867.90

Maintenance

GOB

Burial

01.01.2012

30.04.2012

1.Union

 

3

Periodic Maintenance of Jamader GC- Champapur Growth Center via Damrul. Amragohail & Guliahat Road at Ch.00m-4050mm.

 

Maintenance

GOB

Bhatgram

01.01.2012

30.04.2012

1.Union

 

4

Periodic Maintenance of Kunder GC- Dhunder Hat Road at Ch. 1800m-3823m.

 

Maintenance

GOB

Burial

01.01.2012

10.06.2012

1.Union

 

5

Improvement of Bogra Natore  Highway- Isobpur  Road (Bablson- Dighirpara Road) Ch-2373m-2723m)&Const. of 3-Nos U-drain at Ch. 150 m. 300m & 700 (ID No. 110675037)

 

Maintenance

GOB

Bhatgram

10.05.2011

09.02.2012

1.Union

 

6

Improvement of  Panditpukur-Damdama Madertoli Road at (Ch.2750m-3750m) & Const. of 2-Nos RCC Box culvert (ID No. 110672010)

 

Maintenance

GOB

Bhatra

25.06.2011

24.03.2012

1.Union

 

 

 

 

 

 

ধুনট পৌরসভা কার্যালয়

ধুনট, বগুড়া।

 

                                    নাগরিক সেবাসমূহের সনদ এবং সেবাসমূহঃ

 

ক্রমিক

নং

সেবার নাম

সেবা প্রদানের সময়সীমা

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের

স্থান

১.

পৌর হোল্ডিং কর পরিশোধ

তাৎÿনিক

পৌর কর নির্ধারন আইন ১৯৬০ এর (২২) ধারা মতে কর নির্ধারণ করে হোল্ডিং মালিকদের নোটিশ প্রদান করা হয়। স্থানীয় সরকার, পলস্নী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, পৌর-৩ শাখার ১১/০৩/২০০৪ ইং তারিখের পৌর-৩/চবি-বিবিধ-১৩/০৩/২৮২ নং স্মারকে পৌর কর চুড়ামত্ম করনের অনুমতি প্রদানের প্রেÿÿতে ২০০৭-২০০৮ অর্থ বছর হতে ৫(পাঁচ) বছর মেয়াদী হোল্ডিং কর নির্ধারন করা হয়।

কর শাখা

২.

নাগরিক সনদ জন্ম ও মৃত্যু সনদ এবং ওয়ারিশান সার্টিফিকেট

তাৎÿনিক

পৌর কর পরিশোধ করা সাপেÿÿ জন্ম নিবন্ধন প্রদান করা হয়।

সাধারণ শাখা

৩.

জন্ম ও মৃত্যু নিবন্ধন

১ দিন

জন্ম নিবন্ধন বিনা ফিতে করা হয়।

সাধারণ শাখা

৪.

ট্রেড লাইসেন্স

১ দিন

ব্যবসা প্রতিষ্ঠানের প্রকার অনুসারে পৌর আদর্শ কর তফসিল ২০০৩ অনুসারে ট্রেড লাইসেন্স ফি নেয়া হয়। আবেদন পত্রের সাথে পৌরকর পরিশোধের রশিদ দাখিল করতে হবে। আদায়কৃত টাকা ট্রেড লাইসেন্সে উলেস্নখ থাকবে।

লাইসেন্স শাখা

৫.

ঠিকাদারী লাইসেন্স

প্রয়োজনীয় সময়

পৌর আদর্শ কর তফসিল ২০০৩ অনুসারে ট্রেড লাইসেন্স ফি বিশেষ শ্রেণী ২০০০/-(দুই হাজার) টাকা, প্রথম শ্রেণীর ঠিকাদার ১৫০০/-(এক হাজার পাঁচশত) টাকা, দ্বিতীয় শ্রেণীতে ১০০০/-(এক হাজার)টাকা, তৃতীয় শ্রেণীর ৫০০/-(পাঁচশত) টাকা রশিদের মাধ্যমে নেয়া হয়। ঠিকাদারী লাইসেন্স করার জন্য ভ্যাট, আয়কর, নাগরিক সনদ, জন্ম সনদ ও অন্যান্য কাগজপত্র দাখিল করতে হয়।

লাইসেন্স শাখা

৬.

রিক্সা/ রিক্সা ভ্যান(মালিক) লাইসেন্স রিক্সা ও ভ্যানের ড্রাইভিং লাইসেন্স

১ দিন

আদায় করা হয় না।

লাইসেন্স শাখা

৭.

বিবাহ/ দত্তক কর পরিশোধ

তাৎÿনিক

আদায় করা হয় না।

কাজী অফিস

৮.

পশু জবাই ফি

১ দিন

 আদায় বন্ধ আছে।

বাজার শাখা

৯.

হাট-বাজার, টেম্পু ষ্ট্যান্ড,

প্রয়োজনীয় সময়

সরকারি নীতিমালা অনুযায়ী জাতীয়/স্থানীয় পত্রিকার বিজ্ঞপ্তি প্রকাশ করে পৌর দরপত্র মূল্যায়ণ কমিটির সুপারিশের প্রেÿÿতে ইজারা অনুমোদন প্রদান করা হয়।

সাধারণ শাখা

১০.

ইমারত নির্মাণ/ পূন: নির্মাণ

১। সীমানা প্রাচীর পাকা

 

২। অস্থায়ী কাঁচা স্থাপনা   

     প্রতিটি

৩। সেমি পাকা (আবাসিক)

 

৪। সেমি পাকা (বাণিজ্যিক)

 

৫। পাকা ইমারত (আবাসিক)

 

৬। পাকা ইমারত(বাণিজ্যিক)

৭ দিন

 

১০০বর্গ ফুট পর্যমত্ম ১৫০/-(একশত) টাকা এবং পরবর্তী প্রতি বর্গ ফুটের জন্য ০.৩০ টাকা।

প্রতিটি ২০০/-(দুইশত) টাকা।

 

৫০০ বর্গফুট পর্যমত্ম ২০০/- টাকা এবং পরবর্তী প্রতি বর্গ ফুট ০.৩০ টাকা।

৫০০ বর্গফুট পর্যমত্ম ৪০০/- টাকা এবং পরবর্তী প্রতি বর্গ ফুট ০.৬০ টাকা।

৫০০ বর্গফুট পর্যমত্ম ৩০০/- টাকা এবং পরবর্তী প্রতি বর্গ ফুট ০.৪০ টাকা।

৫০০ বর্গফুট পর্যমত্ম ৬০০/- টাকা এবং পরবর্তী প্রতি বর্গ ফুট ০.৮০ টাকা। আবেদন পত্রের সাথে জমির দলিল, খতিয়ান, জন্ম সনদ দাখিল করতে হবে।

প্রকৌশল শাখা

১১.

রোড রোলার ভাড়া

১ দিন

পৌরসভার রোড রোলার ভাড়া নিতে হলে ভাড়া নেয়ার ১ দিন পূর্বে মেয়র বরাবর আবেদন করতে হবে। প্রতিদিন (৮ ঘন্টা রোলার ভাড়া ২৫০০/- টাকা। রশিদের মাধ্যমে নেয়া হয়।

প্রকৌশল শাখা

১২.

জমির পরিমাপ

     -

ব্যাক্তি মালিকানাধীন সম্পত্তির সীমানা নির্ধারন পৌরসভার সার্ভেয়ার দ্বারা করানো হয়। সরকারী স্বার্থে সীমানা চিহৃিত করা হয়।

প্রকৌশল শাখা

১৩.

তথ্য পরামর্শ অভিযোগ

তাৎÿনিক

নন্দিগ্রাম পৌরসভার তথ্য পরামর্শ অভিযোগ সহায়তা সেলে রÿÿত অভিযোগ রেজিষ্টারে অভিযোগ লিপি বদ্ধ করন। পৌরসভার সেবা প্রদান সংক্রামত্ম কোন সমস্যা তথ্য পরামর্শ অভিযোগ এর জন্য সরাসরি মেয়র, নন্দিগ্রাম পৌরসভার সাথে যোগাযোগ করতে পারবেন।

তথ্য পরামর্শ অভিযোগ সেলে।

 

 

 

ট্রেড লাইসেন্স শাখা ব্যতিত অন্যান্য শাখার কার্যক্রমে পৌরসভার আদায় রশিদের মাধ্যমে ফি জমা নেয়া হয়। 

                  আদায় রশিদ ব্যতিত কোন অর্থ লেনদেন করবেন না।

            সেবা প্রদানে ব্যর্থতার প্রতিকারের বিধানঃ

 

পৌরসভার কোন কর্মকর্তা কোন বিষয়ে হয়রানি হলে তাৎÿনিক ভাবে প্রশাসক ধুনট পৌরসভার বরাবর সুস্পষ্ট অভিযোগ লিখিত বা মৌখিকভাবে জানানো জন্য অনুরোধ করা হলো। এছাড়া প্রশাসন ও স্বাস্থ্য শাখার কোন কর্মচারী কর্তৃক কোন বিষয়ে হয়রানি হলে তাৎÿনিক ভাবে সচিব এর নিকট মৌখিকভাবে এং প্রশাসক ধুনট পৌরসভার বরাবর সুস্পষ্ট অভিযোগ লিখিত ভাবে করার জন্য অনুরোধ করা হলো।

 

            প্রকৌশল শাখার কোন কর্মচারী কর্তৃক কোন বিষয়ে হয়রানি হলে তাৎÿনিক ভাবে সহকারী প্রকৌশলীর নিকট মৌখিক ভাবে এবং প্রশাসক নন্দিগ্রাম পৌরসভার বরাবরে সুস্পষ্ট অভিযোগ লিখিত ভাবে করার জন্য অনুরোধ করা হলো।

            কোন কর্মকর্তা/কর্মচারী উক্ত সিটিজেন চার্টার অনুযায়ী সেবা দিতে ব্যর্থ হলে তার বিরম্নদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

‘‘ ঘুষ গ্রহণ ও ঘুষ প্রদান উভয়ই সমান অপরাধী’’

 

পৌরসভার কার্যক্রমঃ

                        পৌর এলাকাভুক্ত নিম্নোক্ত কার্যক্রম আইন ও অন্যান্য আইন দ্বারা প্রতিষ্ঠিত বিধান অনুসারে পৌর কর্তৃপÿ সম্পাদন করে থাকেঃ

 

            ক. পৌর প্রশাসক ও সরকারী কর্মকর্তা ও কর্মচারীগণের মধ্যে সমন্বয় সাধন এবং সমন্বিত কার্যক্রম গ্রহণে করা।

খ. পৌর এলাকায় নাগরিকগণের পৌর সেবা প্রদানের লÿÿ্য অবকাঠামোগত উন্নয়ন, ইমারত নিয়ন্ত্রণসহ নগর উন্নয়ন পরিকল্পনা ও বাসত্মবায়ন  

     করা।

গ. পৌর নাগরিক নিরাপত্ত ও জনশৃঙ্খলা রÿা করা ।

ঘ. আবাসিক শিল্প এবং বাণিজ্যিক উদ্দেশ্য ব্যবহারের জন্য পানি সরবরাহ।

ঙ. পানি ও পয়ঃ নিষ্কাশন।

চ. বর্জ্য ব্যবস্থাপনা।

ছ. অর্থনৈতিক ও সামাজিক ন্যায় বিচার নিশ্চিতকরণের লÿÿ্য পরিকল্পনা প্রণয়ন।

জ. যোগাযোগ ব্যবস্থা উন্নয়নকল্পে রাসত্মা, ফুটপাথ, জনসাধারণের চলাচল, যাত্রী এবং মালামালের সুবিধার্থে টার্মিনাল নির্মাণ।

ঝ. জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ (২০০৪ সনের ২৯ নং আইন) এ প্রদত্ত কার্যাবলী।

ঞ. পরিবহন ব্যবস্থাপনা সুবিধার্থে ট্রাফিক ব্যবস্থাপনার পরিকল্পনা, পথচারীদের সুবিধার্থে যাত্রী ছাউনী, সড়ক বাতি, যানবাহনের পাকিং স্থান এবং বাস স্ট্যান্ড বা বাস স্টপ এর ব্যবস্থা করা ।

ট. নাগরিক স্বাস্থ্য ও পরিবেশ রÿণাবেÿণ, বৃÿরোপন ও রÿণাবেÿন।

ঠ. বাজার ও কসাইখানা স্থাপন এবং ব্যবস্থাপনা।

ড. শিÿা, খেলাধুলা, চিত্ত বিনোদন, আমোদ প্রমোদ এবং সাংস্কৃতিক সুযোগ সৃষ্টি ও প্রসারে সহায়তা, পৌর এলাকার সৌন্দর্য্য বৃদ্ধি।

ঢ. আইন, বিধি, প্রবিধি, উপ-আইন বা সরকার প্রদত্ত আদেশ দ্বারা অর্পিত অন্যান্য কার্যাবলী।